স্বপ্ন রাঙা গ্রাম

bg 4 - স্বপ্ন রাঙা গ্রাম
Gopiballavpur Eco Park

চিরকালীন বাংলার একটি ছোট্ট গ্রামে আমার বাড়ি। নদীর পার ঘেঁষে গ্রামটি। গাছ-গাছালি, ফল-ফুলে রাঙা সবুজ গ্রাম। ছাতকের বিল-বাদাল খ্যাত এ অঞ্চলটি একটু আলাদা, অনেকটা ভাটি এলাকা। হাওর আর বিলের মাঝখানে এক নবীন বসতি। এখানে গড়ে উঠেছে ধনে-ধান্যে পুষ্পে ভরা ও মাছে ভাতে সমৃদ্ধ জনপদ। যেখানে গ্রামটি গড়ে উঠেছে, সেখানে থেকে ঢিল ছোড়া দুরত্তে ছিল এক বিশাল সুন্দর  বাগান। কিন্তু কালের গর্ভে হারিয়ে গেছে এ বাগানের  অনন্য রূপ ও ঐতিহ্য। গ্রামের অনেকের মতো আমিও দুর পরবাসে। আমার উদ্দাম কৈশোর কেটেছে এ গ্রামে। আমার শত  কাজের ভিড়ে ফাঁক পেলেই মন ছুটে যায় শৈশবের সোনালি দিনে। কত দিন যাওয়া হয়নি গ্রামে! গ্রামের হালট ধরে হই-হই মাঠে ছোটা হয়নি আমার।

c2eac6a5b529451790bdebb6df3495db Pic 1 2 - স্বপ্ন রাঙা গ্রামআমাদের গ্রামের পাশদিয়ে বয়েচলেছে খরস্রোতা নদী, সুবর্ণরেখা । আহা! আমার ছোট্টবেলার সাঁতার শেখা নদী এটি। এপার ওপার সাঁতরে বাজি ধরা,  ঝুপুর ঝপুর ডুব সাঁতারের নদী। শ্বাসরুদ্ধকর অবুঝ কৈশোর প্রেম, বন্ধু খোঁজা, মিতালি ও মান অভিমানের চেলা নদী। আমাদের বাড়ির পুব বরাবর নদীর ওপারে ছিল খেলার বিশাল মাঠ। তারপর দুমাইল পুবে সিজুয়া পর্যন্ত ছিল দীর্ঘ গোপাট। দুধারে ছিল কাশবনের ঝোপ। বড় বড় আলের ধারে ছিল ঘাগড়া বন আর ফুলি লেটার লাল ফুলের সারি সারি গাছ। গরুর হালট ছিল গোপাটের মাঝ দিয়ে। বালক-বালিকারা হারিয়ে যেত ঘুড়ি ওড়াতে ওড়াতে। কিংবা হাঞ্জা সেচতে সেচতে সূর্য ডুবে নামতো সন্ধ্যা। রাতের আধার সরিয়ে আকাশ ভরে যেত হাজার তারায়। থালার মতো চাঁদ ঝুলে থাকত গগনে। আলোর পাখি জোনাকি ধরতে বেরিয়ে যেত বালক-বালিকা উঠানে। ধরেও ফেলত। হাতের তালুতে জ্বালাত আগুন।

Admin

Gopiballavpur is a village, with a police station, in Gopiballavpur I Block in Jhargram subdivision of Jhargram district of West Bengal, India. The town is on the banks of the Subarnarekha River near the Jharkhand and Orissa borders. An Ecopark has been newly constructed in the town by the bank of the river Subarnarekha to attract people.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *